গুমড়া বাজারে সরকারি ভিটা লিজ দেওয়ার নামে চলছে দেদার দুর্নীতি, ব্যবসায়ীদের কাছে থেকে দাবি করা হচ্ছে মোটা অংকের টাকা।

গুমড়া বাজারে সরকারি ভিটা লিজ দেওয়ার নামে চলছে দেদার দুর্নীতি, ব্যবসায়ীদের কাছে থেকে দাবি করা হচ্ছে মোটা অংকের টাকা।

মে 12, 2024 - 17:46
মে 12, 2024 - 17:47
 0
গুমড়া বাজারে সরকারি ভিটা লিজ দেওয়ার নামে চলছে দেদার দুর্নীতি, ব্যবসায়ীদের কাছে থেকে দাবি করা হচ্ছে মোটা অংকের টাকা।

Also read in English

সুদীর্ঘ ৩০-৪০ বছর থেকে ব্যবসা চালিয়ে আসা স্থানীয় ব্যবসায়ীদের বঞ্চিত করে মোটা অংকের টাকার বিনিময়ে কাটিগড়া সমষ্টির গুমড়া বাজারে থাকা সরকারি ভিটা লিজ দিয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন সিন্ডিকেট চক্রের নায়ক সহ কতিপয় রাজনৈতিক নেতাদের কাছে।
এমনই গুরুতর অভিযোগ উত্থাপন করেন গুমড়া বাজার এলাকার পুরাতন ব্যবসায়ী সহ স্থানীয় যুবকরা।
স্থানীয় ব্যবসায়ীরা এদিন সংবাদমাধ্যমের সামনে অভিযোগ করে বলেন গুমড়া বাজারে এক একটি দোকানের ভিটে লিজ দেওয়ার নামে ছোটখাটো ব্যবসায়ীদের কাছ থেকে এক থেকে দুই লক্ষ টাকা দাবি করছে দালালরা।
মোটা অংকের টাকা দিতে না পারায় বারবার দাবি জানানো সত্ত্বেও সাধারণ ব্যবসায়ী সহ স্থানীয় বেকার যুবকদের ভাগ্যে জুটছে না লিজের সরকারি ভিটা।
৩০ থেকে ৪০ বৎসর যাবৎ একই জায়গায় ব্যবসা করে আসা পুরাতন ব্যবসায়ীদের দোকানের ভিটা মোটা অংকের টাকার বিনিময়ে অন্যদের লিজ দিয়ে দিয়েছে ব্লক কর্তৃপক্ষ।
টাকার পরিমান কম হলে ব্যবসায়ীদের রূপবান ঘরে দোকানের ভিটা লিজে দিয়ে দেওয়া হচ্ছে। এলাকাবাসীরা এও অভিযোগ করে বলেন একটি দোকানের ভিটার জন্য দুটি লিজ দাবি করা হচ্ছে।
এমনকি ওই বাজার এলাকায় থাকা একটি বেসরকারি বিদ্যালয়ের কাছ থেকেও একটি ভিটার জন্য চারটি লিজ দাবি করছে ব্লক কর্তৃপক্ষ। দোকানের ভিটার লিজ রিনিউ করাতে গিয়ে রশিদে উল্লেখিত টাকার পরিমানের চেয়েও দ্বিগুণ অংকের টাকা দিতে হচ্ছে ব্যবসায়ীদের।
এছাড়াও গুমড়া বাজারের বেশ কয়েকটি দোকানের ভিটা মোটা অংকের টাকার বিনিময়ে এমন কয়েকজন কয়লা ও পাথর ব্যবসায়ী সহ ধনী লোকেদের কাছে লিজ দেওয়া হয়েছে যারা কোনদিনও এই জায়গায় ব্যবসা করতে আসেন না।
যার ফলে ওইসব দোকানের ভিটা খালি পড়ে আছে এবং প্রকৃত স্থানীয় ব্যবসায়ীরা বাজারে বসার স্থান পাচ্ছেন না। কিছু সংখ্যক দালালরা সরকারি ভিটা নিজেদের নামে লিজ নিয়ে মোটা টাকার বিনিময়ে ভাড়া দিয়ে দিচ্ছে ছোটখাটো ব্যবসায়ীদের।
এদিন সংবাদমাধ্যমের সামনে স্থানীয়রা গুরুতর অভিযোগ উত্থাপন করে বলেন প্রকৃত ব্যবসায়ীদের বঞ্চিত করে কার্তিক তাতি এবং গৌতম বৈষ্ণব সহ বেশ কয়েকজন রাজনৈতিক দলের প্রভাবশালী নেতারা নিজেদের আত্মীয়-স্বজনের নামে সরকারি ভিটা লিজ নিয়ে বসে আছে।
স্থানীয়রা জানান গুমড়া বাজারে দোকানের ভিটা লিজ দেওয়ার নামে চলতে থাকা এসব দুর্নীতির অভিযোগ নিয়ে ব্লকের ভিডিওর দ্বারস্থ হয়েও কোনও লাভ হয় নি।
অতিসত্বর এসব দুর্নীতি বন্ধ করে সরকারি নিয়ম অনুযায়ী প্রকৃত ব্যবসায়ীদের দোকানের ভিটা লিজ দেওয়া না হলে বৃহত্তর গণ আন্দোলনের পথে পা বাড়াবেন বলে এদিন সাফ জানিয়ে দেন গুমড়া বাজারের ব্যবসায়ী মহল সহ স্থানীয় যুবকরা।

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow