১৯ এর পথ চলায় 'ফ্রি প্যালেস্তাইন' ব্যানার! চলছে বিতর্ক

১৯ এর পথ চলায় 'ফ্রি প্যালেস্তাইন' ব্যানার! চলছে বিতর্ক

মে 19, 2024 - 14:40
মে 19, 2024 - 14:44
 0
১৯ এর পথ চলায় 'ফ্রি প্যালেস্তাইন' ব্যানার! চলছে বিতর্ক
১৯ এর পথ চলায় 'ফ্রি প্যালেস্তাইন' ব্যানার! চলছে বিতর্ক

Also read in English

১৯ মে: আজ উনিশে মে। ভাষা শহীদ দিবস। সকাল থেকেই গোটা উপত্যকা জুড়ে শ্রদ্ধা আবেগে ভাষা শহীদদের স্মরণ করা হচ্ছে। আজ সকাল থেকে রাত উপত্যকার বিভিন্ন স্থানে চলবে একের পর এক অনুষ্ঠান। ইতিমধ্যে শহীদ স্মরণ অনুষ্ঠান শুরু হয়ে গেছে। গত তিনদিন ধরেই শহর শিলচরে হয়েছে একের পর এক মিছিল। ১৯ এর আবাহনে শিলচরের বুকে তিন তিনটি বড় মাপের পদযাত্রায় শরিক হয়েছেন হাজার হাজার মানুষ। শতাধিক সংগঠনের প্রতিনিধিরা স্বতঃস্ফূর্ত ভাবে পদ যাত্রায় শরিক হয়েছেন। এছাড়া কয়েক গত কয়েকদিন থেকে চলছে বিভিন্ন অনুষ্ঠান। স্বেচ্ছা রক্তদান শিবির থেকে শুরু করে গানে গানে পথনাটিকা। তবে এসবের মধ্যেই শিলচরে সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চের ডাকে শহরের রাজপথে উনিশের পথ চালায় 'ফ্রি প্যালেস্তাইন' আওয়াজ ওঠায় দেখা দিয়েছে বিতর্ক। 

     এখন পর্যন্ত যে কটাই অনুষ্ঠান হয়েছে সবগুলোতেই পৃথিবীর সব মাতৃভাষার সুরক্ষা সুনিশ্চিত করার সংকল্প গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ থেকে অতিথিরা এসেছেন। ‌ পার্শ্ববর্তী রাজ্য পশ্চিমবঙ্গ থেকেও এসেছেন অতিথিরা। আল্পনায় সেজে উঠেছে শহরের বিভিন্ন সড়ক। আজ সকাল থেকেই শত শত সংগঠন, স্কুল কলেজ, ক্লাব, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি শিলচর শ্মশানঘাট ও রেল স্টেশন চত্বরে গিয়ে শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন‌। তবে এসবের মধ্যেই দুদিন আগে পদযাত্রায় ফ্রি প্যালেস্তাইন ব্যানার নিয়ে শামিল হওয়ায় লেগে গেছে তুমুল বিতর্ক।

      শহীদদের শ্রদ্ধা জানানোর পথ চলায় ফ্রি প্যালেস্তাইন ব্যানার নিয়ে শামিল হওয়ায় শুক্রবার সন্ধ্যার পর থেকেই মহা বিতর্ক সৃষ্টি হয়েছে। গত দুদিন থেকেই এ নিয়ে তুমুল বিতর্ক চলছে। সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় উঠছে। প্রশ্ন উঠছে, ভাষা আন্দোলনের ইস্যু কে রাজনীতির মোড়কে কেন টানা হলো? এর কোন দরকার ছিল কি? প্রশ্ন উঠছে, ভাষা শহীদদের সামনে রেখে পথ চলায় এ ধরনের অপ্রাসঙ্গিক পোস্টার ব্যানার নিয়ে চলা ও স্লোগান দেওয়া কতটুকু যুক্তিগত? আপাতত এই বিতর্ক থামার নাম নিচ্ছে না। সোশ্যাল মিডিয়াতে আবার অনেকেই প্রশ্ন তুলছেন, এমনটা করে ভাষা শহীদদের অপমান করেছে সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চ। সোজা কোথায় সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে বিতর্কের ঝড় বইছে। দেখার বিষয় হবে পরিস্থিতি আগামীতে কোন দিকে মোড় নেয়।

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow